জানিয়েছি সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে প্রধানমন্ত্রী ও সরকার প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্রমন্ত্রী

রোববার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাককর্মিকের সঙ্গে বৈঠক হয় পররাষ্ট্রমন্ত্রীর। পরে সাংবাদিকদের ব্রিফকালে আলোচনার বিষয়ে জানাতে গিয়ে তিনি বলেন, কংগ্রেসম্যানদের জানিয়েছি সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে প্রধানমন্ত্রী ও সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, তবে বিরোধী দলের যে চাওয়া, সরকারের পতনের পর নির্বাচনে যাবে, সেটা সম্ভব নয়। এ সময় দুই কংগ্রেসম্যানের প্রতি, ‘তোমাদের দেশে কি সরকার পদত্যাগের পর নির্বাচন হয়’, প্রশ্ন তোলেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী কংগ্রেসম্যানদের জানান, সংবিধানের বাইরে গিয়ে কোনো সংলাপের সুযোগ নেই। তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রেতো মানুষ ভোটই দেয় না। আমাদের এখানে অনেক মানুষ ভোট দেন। এসব নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।’

এ কে আব্দুল মোমেন বলেন, কংগ্রেসম্যানরা দাবি করেছেন বিভিন্ন মানুষ নাকি তাদের অভিযোগ করেছে বাংলাদেশ একটা ভয়ংকর জায়গা। এরা চীনের গোলাম হয়ে যাচ্ছে। জবাবে আমরা বলেছি, ‘আমরা চীনের দিকে যাচ্ছি না। আমরা মনস্তাত্ত্বিকভাবে গণতান্ত্রিক।’

এর আগে, সকালে ধানমন্ডি ৩২ নম্বরে আসেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাককর্মিক। সঙ্গে ছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা। সকাল সাড়ে ১১টায় তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তারা। পরে স্ত্রীসহ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন দুই কংগ্রেসম্যান। স্বাক্ষর করেন পরিদর্শন বইয়ে।

বিকেলে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে চা চক্রে মিলিত হবেন দুই কংগ্রেসম্যান। এসময় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতে ইসলামের নেতারা উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

আপনি আরও পড়তে পারেন